Join Our Telegram channel! name='keywords'/> নতুন দুই পর্দার স্মার্টফোন আনার ঘোষণা দিলো স্যামসাং

Ticker

10/recent/ticker-posts

Ads

নতুন দুই পর্দার স্মার্টফোন আনার ঘোষণা দিলো স্যামসাং

প্রযুক্তি রীতিমতোই কিছু না কিছু উদ্ভাবন করে যাচ্ছে আমাদের মাঝে, এর মধ্যে কিছু কিছু হয়তো আমাদের চোখে পড়ে এবং অনেক কিছুই আবার থেকে যায় চোখের আড়ালে । প্রযুক্তি আমাদের মাঝে এমন অনেক কিছু নিয়ে এসেছে যা আমরা স্বপ্নেও ভাবতে পারি নি । কি আর করার বাস্তবতাকে অনেক সময় স্বপ্ন  বলে মেনে নিতে হয় ।  বাস্তবে প্রযুক্তি  এমন কিছু নিয়ে আসে যা আমাদেরকে স্বপ্ন হিসেবে মেনে নিতে হয় । এমনিভাবেই অসম্ভবকে সম্ভব করার লক্ষ্যে ভাঁজ করা যাবে এমন দুটি স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে স্যামসাং । আপনি কি কখনো ভেবেছেন স্মার্টফোনকে আবার ভাজ করা যাবে ? চলেন একনজরে মোবাইল দুটি সম্পর্কে জানা যাক ।


নতুন দুই পর্দার স্মার্টফোন আনার ঘোষণা দিলো স্যামসাং


গ্যালাক্সি জেড ফোল্ড 3 এবং অন্যটি গ্যালাক্সি জেড ফ্লিপ 3 মডেল দুটিকে ফোল্ডেবল অর্থাৎ ভাঁজ করা যাবে এমন স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে স্যামসাং । 

তাদের মূল উদ্দেশ্য হলো মানুষের হাতে হাতে ফোল্ডেবল স্মার্টফোন তুলে দেওয়া, এমনটাই বলা হয়েছে এই স্মার্টফোন দুটির ঘোষণায় । অতীতে সবাই যে ফোল্ডিং ফোনগুলো ব্যবহার করতেন, তার সাথে এর ভিন্নতা হলো, ডিসপ্লে সহকারে নতুন ফোন গুলোকে ভাঁজ করা যায়, আবার ভাঁজ খোলার পর বড় আকারের ডিসপ্লের সাথে কাজ করার সুবিধা রয়েছে ।  

তবে একটি অসুবিধা হলো, গ্যালাক্সি সিরিজের এই ফোল্ডেবল স্মার্টফোনগুলো হয়তোবা সবার পক্ষে কিনা সম্ভব নাও হতে পারে, যার মূল কারণ হচ্ছে এই ফোল্ডিং স্মার্টফোন গুলোর মূল্য 80 থেকে 85 হাজার টাকা বা তারও বেশি হয়ে থাকে । 

স্যামসাং গ্যালাক্সি সিরিজ প্রসঙ্গে বলেছে, তারা তাদের কাস্টমারদের কথা মাথায় রেখে একদিকে যেমন দাম কমিয়েছে অন্যদিকে স্থায়িত্ব বাড়ানোর জন্য কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা করেছে। একজন অভিজ্ঞ লোকের মাধ্যমে আন্তর্জাতিক মিডিয়া বিবিসি অনলাইন প্রতিবেদনে জানিয়েছেন, এখন পর্যন্ত নতুন স্মার্টফোন গুলো সাধারণ মানুষের হাতে ওঠার মত পরিস্থিতি সৃষ্টি  হয়নি । 


সিসিএস ইনসাইটের বেন উড বিবিসিকে জানিয়েছেন,ফোল্ড 3 তে দেওয়া হয়েছে রেডমি নোট সিরিজের এর নোটের ট্রেডমার্ক এবং স্টাইল । অর্থাৎ সবার হাতে স্মার্টফোন গুলো তুলে দেওয়ার ঠিক সময় এটাই , আর এমনটাই আশাবাদী স্যামসাং কম্পানি । 

তবে বেন উডের কাছে একটা কোশ্চেন রয়েই যায়, বিশ্বের নামিদামি ব্র্যান্ড অ্যাপল এর মত প্রতিপক্ষ তা ফলো করার দরকার মনে করেনি । এর জন্য কাস্টমারদের চাহিদার পরিমাণ বিনিয়োগ এর সাথে ভারসাম্যপুণ্য আছে কি নেই ? 

গ্যালাক্সি জেড ফোল্ড 3 মডেলটিকে 6.2 ইঞ্চি ডিসপ্লে ভাঁজ খোলার পর 7.6 ইঞ্চি আকারের বড় ডিসপ্লে রূপান্তরিত হয় বলে আমার মনে হয় । স্যামসাং এই প্রথমবারের মতো নতুন করে ডিসপ্লের নিচে যুক্ত করেছে সেলফি ক্যামেরা । যা বিস্ময়করভাবে যুক্ত থাকায় যে কেউ প্রথমবার দেখে বিশ্বাস করবে না । সাউথ কোরিয়ার এই প্রতিষ্ঠানটি সেলফি ক্যামেরার পাশাপাশি গুরুত্ব দিয়েছে সফটওয়্যার এর উপর । মজার বিষয় হচ্ছে খুব সহজেই আপনি এক আ্যপ থেকে অন্য আ্যাপে যেতে পারবেন । 

স্যামসাং ফাস্ট টাইম এর মত ফোল্ডেবল ফোনে এস-পেন স্টাইল সুবিধা দিয়েছে । শুধু তাই নয় এর মধ্যদিয়ে প্রথমবারের মতো পানিরোধি ফোল্ডেবল মোবাইল উদ্ভাবন করলো এই প্রতিষ্ঠানটি । 



অন্যদিকে গ্যালাক্সি জেড ফ্লিপ 3 মডেলটিতে 6.7 ইঞ্চি মোটামুটি  বিশালাকৃতির  ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। ভাঁজ করার পর এই মোবাইলটি আগের চেয়ে অর্ধেক হয়ে যায় । অর্ধেক হওয়ার পর আপনি খুব সহজেই কিন্তু মোবাইলটিকে আপনার পকেটে রাখতে পারবেন । সাইজে ছোট হয়ে যাওয়ার কারণে আপনি মোবাইলটিকে যেখানে খুশি সেখানে নিয়ে যেতে পারবেন । 

মোবাইলটির বাহিরে যে ডিসপ্লে ব্যবহার করা হয়েছে সেটিকে বাড়িয়ে 1.9 ইঞ্চি দেওয়া হয়েছে । এতে করে আপনি একটি সুবিধা পাবেন আর সেটি হল মোবাইলে কোন নোটিফিকেশন আসলে সেগুলো আপনি ভাজ না  খুলেই পড়তে পারবেন । 

গ্যালাক্সি জেড ফোল্ড 3 এর মূল্য 1 হাজার 800 ডলার, যা বাংলাদেশি টাকায় 1 লক্ষ 44 হাজার টাকা (1 ডলার= 80 টাকা রেট অনুযায়ী) । অপরদিকে গ্যালাক্সি জেড ফ্লিপ 3 এর বাজার মূল্য 1 হাজার ডলার, যা বাংলাদেশী টাকায় 80 হাজার ।   




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ