Join Our Telegram channel! name='keywords'/> ঘরে বসে ব্যায়াম করে আপনার ফিটনেস পুরো ঠিক রাখুন | Ways and benefits of exercising at home

Ticker

10/recent/ticker-posts

Ads

ঘরে বসে ব্যায়াম করে আপনার ফিটনেস পুরো ঠিক রাখুন | Ways and benefits of exercising at home

আমরা আজকে কথা বলব ব্যায়াম করার নিয়ম নিয়ে। আপনারা যারা সকালে অথবা বিকেলে ব্যায়াম করতে চান। তারা আজকের পোস্ট এর সাহায্যে জানতে পারবেন ব্যায়াম করার সঠিক নিয়ম। তাই আজকে আমাদের এই পোস্ট ভাল করে পড়ুন আর জেনে নিন ঘরে ব্যায়াম করার নিয়ম।


ঘরে বসে ব্যায়াম করে আপনার ফিটনেস পুরো ঠিক রাখুন | Ways and benefits of exercising at home


ব্যায়াম করার নিয়ম

আমাদের প্রতিনিয়ত ব্যায়াম করার গুরুত্ব অপরিসীম। সুস্থ থাকতে হলে অবশ্যই প্রতিটি মানুষকে ব্যায়াম করতে হবে। তাই যারা ঘরে বসে অথবা সকালে ও বিকালে ব্যায়াম করতে চান। তাদের জন্য আমরা আজকের এই পোস্টে প্রতিদিন কি ব্যায়াম করা উচিত এ সকল জাতীয় তথ্য উল্লেখ করেছি।শরীর-মন সুস্থ ও স্বাভাবিক রাখতে হলে আমাদের ব্যায়াম করার নিয়মগুলো ভালোভাবে জেনে শুরু করতে হবে। যেমন:শারীরিক ক্ষমতা ও বয়স অনুযায়ী ব্যায়ামের ধরন নির্ধারন করুনব্যায়াম এর শুরুতেই আপনার ওজন, বিএমআই ইত্যাদি লিখে রাখুন, কেমন উন্নতি হচ্ছে তা প্রতিমাসে খেয়াল করুন ভরপেট খাবার খেয়ে ব্যায়াম করা যাবে না। খাওয়ার অন্তত ২ ঘণ্টা পর ব্যায়াম করুন।খুব টাইট পোশাক পরে ব্যায়াম করা ঠিক না। হালকা ঢিলেঢালা আরামদায়দ পোশাক পরে ব্যায়াম করুন।প্রথমেই ভারী ব্যায়াম করা ঠিক নয়। আগে ১০ মিনিট ওর্য়াম আপ করে নিন।ব্যায়াম করার সময় নিঃশ্বাস স্বাভাবিকভাবে নেওয়ার চেষ্টা করবেন। কখনও খুব কষ্ট করে নিঃশ্বাস নেবেন না।যে কোনো ধরণের শারীরিক কষ্ট বা অসস্তি হওয়া মাত্র ব্যায়াম থামিয়ে দেবেন।সকাল অথবা সন্ধা যখনই হোক প্রতিদিন একটি নির্দিষ্ট সময় ব্যায়াম করুন।সব বয়সের মানুষের জন্যই নির্দিষ্ট ব্যায়াম রয়েছে। প্রয়োজনে চিকিৎসক এবং প্রশিক্ষকের পরামর্শ নিন।গর্ভবতীদের জন্য কিছু ব্যায়াম রয়েছে, এগুলো নিয়মিত করলে আপনি থাকবেন মানসিক চাপমুক্ত এবং আপনার শরীরও থাকবে সুস্থ্।মন খারাপ নিয়ে ব্যায়াম করতে যাবেন না। প্রথমে মন ভালো করুন, আনন্দ নিয়ে ব্যায়াম করুন।


আরো পড়ুন: শারীরিক ব্যায়াম সঠিকভাবে করার জন্য এখানে ক্লিক করলে সবগুলো আর্টিকেল একসাথে পেয়ে যাবেন যেগুলো দেখে উপকৃত হবেন ইনশাআল্লাহ


ঘরে ব্যায়াম করার নিয়ম

অনেকেই আছেন যারা ঘরে বসে ব্যায়াম করতে চান। তাদের জন্য কিছু আকর্ষণীয় ব্যায়ামের নিয়ম উল্লেখ করা হবে আজকের এই পোস্টে। তাই দেখে নিন ঘরে বসে কি কি ব্যায়াম করা যায়।

১. জাম্পিং জ্যাক –

 ব্যায়াম করার নিয়ম – আপনার পা দুটি একসাথে এবং দু হাত নিচের দিকে রেখে সোজা হয়ে দাঁড়ান। একই সাথে দুই হাত উপরের দিকে নিয়ে যান ও পা দুই দিকে ছড়িয়ে দিন। একই ভাবে আবার পূর্বের যায়গায় ফিরিয়ে নিয়ে আসুন। এভাবে ১০-১৫ বার করতে থাকুন।

২. প্ল্যাঙ্কিং – 

ব্যায়াম করার নিয়ম – ছবির মতো করে সামনের দিকে হাত রাখুন। খেয়াল রাখুন আপনার হাত যেন ৯০ ডিগ্রীতে বাকা থাকে ঠিক পুশ আপ আবস্থানে। পা থেকে মাথা একদম সোজা করে ফেলুন। যতখন পারেন এভাবে থাকুন।

৩. ক্রস ক্রাঞ্চ –

 ব্যায়াম করার নিয়ম – প্রথমে পা দুটি লম্বা সমতল করে দিন। ছবির মতো করে মাথায় আলতো করে হাত রাখুন। এবারে বাম পা বাম কাঁধের দিকে নিয়ে আসুন এবং কনুই দিয়ে আপনার হাঁটু ছোঁয়ার চেষ্টা করুন। এবার বাম পা সোজা করে দিয়ে একই ভাবে ডান পা নিয়ে আসুন এবং কনুই দিয়ে হাঁটু স্পর্শ করার চেষ্টা করুন।

৪. সাইড প্ল্যাঙ্ক – 

প্রথমে কাদের নিচে হাতের তালু রাখুন এবারে ছবির মতো এক পায়ের সাথে অন্য পা রাখুন। বিপরীত হাত উপরের দিকে সোজা করুন এবং ধীরে ধীরে আপনার পাছা বা নিতম্ব উপরের দিকে তুলুন। এবং যত সময় পারেন এই আবস্থানে থাকুন। এভাবে এক সাউড বা হাত পরিবর্তন করে অন্যহাত দিয়ে করুন।

৫. স্কোয়াটস – 

ঠিক ছবির মতো করে দুই পা ফাকা করে হাত দুইটি সামনের দিকে সমান্তরাল করে নিতম্ব বা পাছার দিক পিছনের দিকে দিয়ে হাঁটু ৬০ ডিগ্রীতে বাকা করে ও পায়ে ভর করে বসুন আবার সোজা হয়ে দাঁড়ান। এভাবে ২৫ টি স্কোয়াট দিন। ধীরে ধীরে এর পরিমাণ বাড়াতে পারেন।

৬. লুঙ্গস – 

ঠিক ছবির মতো করে কোমরে দুই হাত দিয়ে উভয় হাঁটু ৯০ ডিগ্রী কনে বাকান। এক পড়ে আপনার সুবিধা মতো শরীর সোজা রেখে এক পা সামনে দিয়ে এগিয়ে যান। আপনার পায়ের হিলে ভর রেখে আগের যায়গায় ফিরে আসেন।

৭. পুস-আপ 

ব্যায়াম করার নিয়ম – ঠিক ছবির মতো করে কাঁধের সোজাসুজি দুই হাত রাখুন। এর পর দুই পা সোজা করে মাথা ও পা একটি সরররেখার মতো সোজা করেন। হাতের তালুতে ভর করে শরীর উপর নিচ করেন। খেয়াল রাখবেন হাতের কনুই যেন দেহের কাছাকাছি ও কোমর, পা, মাথা সোজাসুজি থাকে।

৮. হাই কিন – 

প্রথমে সোজা হয়ে দাঁড়ান। এক হাতের আঙুলের উপরে অন্য হাতের আঙ্গুল রাখুন। ঠিক ছবির মতো করে এক পায়ের উপর ভর করে অন্য পাইয়ের হাটু ভাজ করে উপরের দিকে তুলুন এবং হাতের তালু দিয়ে হাঁটু স্পর্শ করুন। এভাবে দুই পা পুনরাবৃত্তি করুন। ভাল করে বুজতে ছবির দিকে খেয়াল করুন।

৯. রাশিয়ান টুইস্ট _

 আপনার ধর ৪৫ ডিগ্রী পিছনে ঝুঁকে বসুন, ঠিক ছবিতে দেখানোর মতো করে মাথার দুই পাশে হাত রাখুন। আপনার এক পা সোজা রেখে অন্য পা একটু উপরে তুলে হাঁটু ভাজ করেন যেন ভি (V) এর মতো শেপ চলে আসে। যে পা ভাজ করবেন সেই দিকে মাথা ঘুরান। এভাবে এক পায়ের পর অন্য পা করুন।

১০. দড়ির লাফ – 

খেলাধুলার সরঞ্জাম বা ফিটনেস সামগ্রী বিক্রির দোকানে স্কিপিং রোপ কিনতে পাওয়া যায়। হাতে রোপ বা দড়ি নিয়ে লাফিয়ে লাফিয়ে পায়ের নিচ থেকে মাথার উপর দিয়ে দড়ি বা স্কিপিং রোপ ঘুরিয়ে আনুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ