Join Our Telegram channel! name='keywords'/> রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন এবং ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম | Rules for changing WiFi password

Ticker

10/recent/ticker-posts

Ads

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন এবং ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম | Rules for changing WiFi password

ওয়াইফাই আপনার নিজের। গোটা ওয়াইফাইয়ের বিল আপনাকে একাই দিতে হয়। কিন্তু অনেক সময় দেখা যায় আপনার ওয়াইফাই সবাই চালাচ্ছে। কারন আপনিই হয়তো তাদেরকে আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড দিয়ে দিয়েছেন বা কোনোভাবে তারা আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড জেনে গেছে। একসাথে অনেক মানুষ ওয়াইফাই চালালে আপনার ওয়াইফাই এর স্পিড কমে যাবে ফলে ভালোমতো ওয়াইফাই ইউজ করতে পারবেন না। এজন্য মাঝে মাঝে বা ২ মাসে অন্তত একবার ওয়াইফাই এর পাসওয়ার্ড চেঞ্জ করা দরকার। কিন্তু দুঃখের বিষয় হলো অনেকেই ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম জানে না।চিন্তা করার দরকার নেই। ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে চেঞ্জ করতে হয় তা আজকে এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জেনে যাবেন। তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক। বুঝতে হলে অবশ্যই পুরো আর্টিকেলটি পড়তে হবে। 


রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন এবং  ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম | Rules for changing WiFi password


ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

ইন্টারনেট বর্তমানে আমাদের জীবনের একটি বড় অংশ। ইন্টারনেট ছাড়া জীবন প্রায় অসম্ভব হয়ে উঠছে দিন দিন। বাড়িতে হাই স্পিড ইন্টারনেট পাওয়ার জন্য অনেকেই ব্রডব্যান্ড অর্থাৎ ওয়াইফাই এর লাইন নিয়ে থাকেন। নিজের ওয়াইফাইকে সুরক্ষিত রাখতে নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করা দরকার। তবে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার সময় অবশ্যই নিচের কথাগুলো মাথায় রাখতে হবে।ওয়াইফাই সেট করার সময় ইঞ্জিনিয়াররা নিজেই প্রথমে আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড সেট করে যান। ওয়াইফাই লাইন দেওয়ার সময় ইঞ্জিনিয়াররা নিজের ইচ্ছামতো একটা পাসওয়ার্ড সেট করে লাইন দিয়ে চলে যান এবং যাওয়ার সময় আপনাকে শুধু পাসওয়ার্ডটা বলে দিয়ে যান। এটা একটা বড় ঝুকি হিসেবেই দেখা ভালো। কারন ইঞ্জিনিয়ার এর পাসওয়ার্ড জানা থাকলে সে সহজেই যেকোনো সময় আপনার ওয়াইফাই এ ঢুকতে পারবে এবং ওয়াইফাই হ্যাক করে নিতে পারবে। এজন্য ইঞ্জিনিয়ার লাইন দিয়ে যাওয়ার পরপরই ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করে নেওয়া উত্তম। এছাড়াও নির্দিষ্ট সময় পর পর ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার উপদেশ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।ওয়াইফাই পাসওয়ার্ড সুরক্ষিত রাখতে অবশ্যই ভেবেচিন্তে একটি শক্তিশালী পাসওয়ার্ড আপনার ওয়াইফাই এর জন্য সেট করুন। কখনোই 12345678, qwerty123 বা নিজের নাম পাসওয়ার্ড হিসেবে সেট করবেন না। পাসওয়ার্ড দূর্বল হলে আপনার ওয়াইফাই যেকোনো সময় হ্যাক হতে পারে। তাই ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার সময় অবশ্যই নতুন পাসওয়ার্ডটি ভেবেচিন্তে সেট করুন এবং একটি স্ট্রং পাসওয়ার্ড সিলেক্ট করুন।

ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম

মোবাইল থেকে D-Link ও Tp-Link রাউটারের পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম আগে দেখানো কম্পিউটার থেকে D-Link ও Tp-Link রাউটারের পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়মের মতোই হুবহু একই। D-Link রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য কম্পিউটারের দেখানো D-Link রাউটারের পাসওয়ার্ড পরিবর্তনের নিয়ম অনুসরণ করুন এবং Tp-Link রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য কম্পিউটারে দেখানো Tp-Link রাউটারের পাসওয়ার্ড পরিবর্তনের নিয়ম অনুসরণ করুন। 

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন 

আশা করি উপরে দেখানো পদ্ধতি অবলম্বন করে আপনি এখন থেকে সহজেই যেকোনো রাউটারের পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন। তবে একটি জিনিস বলে রাখা ভালো। আইপি এড্রেস কাজ না করলে আপনার রাউটারের গায়েই আইপি এড্রেস লিখা আছে লক্ষ্য করুন। সেই আইপি এড্রেস এ প্রবেশ করলেই আপনার কাজ হয়ে যাবে।আজকের এই ইন্টারনেটের যুগে ওয়াইফাই ও এর পাসওয়ার্ড আমাদের কাছে একতি গুরুত্বপূর্ণ সম্পদের ন্যায়। আশা করি ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করা সম্পর্কে এই আর্টিকেলটি আপনার কাজে আসবে। এরকম আরো পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ