Join Our Telegram channel! name='keywords'/> বিকাশ এজেন্ট একাউন্ট খোলার নিয়ম এবং সম্পূর্ণ গাইডলাইন | Bikash Agent Account Opening Rules

Ticker

10/recent/ticker-posts

Ads

বিকাশ এজেন্ট একাউন্ট খোলার নিয়ম এবং সম্পূর্ণ গাইডলাইন | Bikash Agent Account Opening Rules

বন্ধুরা আজকে আপনাদের জানাব বিকাশ এজেন্ট একাউন্ট খোলার নিয়ম বা বিকাশ এজেন্ট হওয়ার নিয়ম সম্পর্কে। আসসালা-মু-আলাইকুম কেমন আছেন সবাই। বাংলাদেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ বর্তমানে অনেককেই তাদের সাথে একটি ব্যবসায় করার সুযোগ দিচ্ছে। বর্তমানে টেলিকম দোকান ছাড়াও অন্যান্য ক্ষুদ্র ব্যবসায়ীরা বিকাশ এজেন্ট ব্যবসা করে আসছেন।  আপনি যদি কোন ক্ষুদ্র ব্যবসায়ী হন অথবা আপনি যদি নতুন করে বিকাশ এজেন্ট ব্যবসা চালু করতে চান তবে বিকাশ এজেন্ট হওয়ার নিয়ম এবং কিভাবে খুলতে হয় সকল বিষয় সম্পর্কে আপনাকে জানাবো।বর্তমানে টেলিকম দোকান, ফার্মেসি ও অন্যান্য ক্ষুদ্র ব্যবসায়ী বিকাশ এজেন্ট ব্যবসার সাথে জড়িত। ব্যবসায়ীরা তার মূল ব্যবসার পাশাপাশি বিকাশ এজেন্ট ব্যবসা করে লাভবান হচ্ছেন।তাই বিকাশ এজেন্ট ব্যবসার প্রসার দিনে দিনে বেড়েই চলেছে, দেরি না করে ইচ্ছা থাকলে আপনিও শুরু করতে পারেন বিকাশ এজেন্ট ব্যবসা।চলুন দেখে নেয়া যাক কিভাবে বিকাশ এজেন্ট ব্যবসা শুরু করবেন এ সম্পর্কে বিস্তারিত।  


বিকাশ এজেন্ট একাউন্ট খোলার নিয়ম এবং সম্পূর্ণ গাইডলাইন | Bikash Agent Account Opening Rules


বিকাশ এজেন্ট একাউন্ট খোলার নিয়ম

প্রথমত একটি বিকাশ এজেন্ট একাউন্ট খোলার নিয়ম হল আপনার ব্যবসা প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স এবং টিন সার্টিফিকেট থাকতে হবে।  বন্ধুরা বিকাশ এজেন্ট খোলার নিয়ম খুবই সহজ। তবে এক্ষেত্রে আপনার প্রয়োজনীয় কাগজপত্র থাকতে হবে।  আপনি যদি কোন ক্ষুদ্র ব্যবসায়ী বা প্রতিষ্ঠানের মালিক হন তবে ঐ প্রতিষ্ঠানের ঠিকানা অনুযায়ী প্রতিষ্ঠানটির নামে প্রয়োজনীয় কাগজপত্র করেতে হবে।  উক্ত কাগজপত্র গুলি আপনি প্রস্তুত করে ফেললে আপনার এলাকায় বিকাশের মাঠ পর্যায়ের কর্মী বা এসআর এর সাথে যোগাযোগ করুন।Bkash SR প্রতিদিন বর্তমান এজেন্ট পয়েন্ট গুলি থেকে টাকা সংগ্রহ করে থাকেন। আপনি চাইলে বর্তমানে বিকাশ এজেন্টদের সাথে যোগাযোগ করে বিকাশ এসআর এর সাথে যোগাযোগ করতে পারেন।অন্যথায় আপনি বিকাশ ডিস্ট্রিবিউটর হাউজে সরাসরি উপস্থিত হয় আপনার কাগজপত্র জমা দিতে পারেন। এক্ষেত্রে আপনি যদি কারো কোন কারণে উভয় পদ্ধতি অনুসরণের ব্যর্থ হন তবে আপনি Bkash customer care number এ কল করুন এবং আপনার এলাকার ঠিকানা দিয়ে আপনার কাছাকাছি ডিস্ট্রিবিউশন হাউজের ঠিকানা নিয়ে নিন। 

বিকাশ এজেন্ট ব্যবসা কি?

বন্ধুরা একটি ব্যবসাকে বৃহত্তর করতে এবং অধিক মুনাফা করতে চাইলে ব্যবসাটি উক্ত কোম্পানীর পক্ষে একা পরিচালনা করা সম্ভব নয়, তাই তারা তাদের কিছু প্রতিনিধির মাধ্যমে ব্যবসাটিকে ভাগ করে নেয়। এই পদ্ধতিতে যাকে ব্যবসার এজেন্ট দেয়া হয় বা প্রতিনিধি রাখা হয় তিনি নিজে ইনকাম করেন এবং সেইসাথে কোম্পানির বেনিফিট রয়েছে। এভাবেই ব্যবসার প্রসার ঘটে। বিকাশের ক্ষেত্র ঠিক একই রকম বিকাশ তার ব্যবসা প্রসারের লক্ষ্যে বাংলাদেশের গ্রামে গঞ্জে শহরে সব জায়গায় তাদের এজেন্ট নিয়োগ দিচ্ছে। শুরুতে বিকাশ টেলিকম দোকান, ফার্মেসী গুলোতে গিয়ে নিজ থেকে বিকাশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানালেও বর্তমানে আগ্রহী ব্যক্তিকে বিকাশের সাথে যোগাযোগ করতে হয় বিকাশের এজেন্ট নেওয়ার জন্য। তাহলে বুঝতে পেরেছেন বিকাশ কতটুকু উন্নতি সাধন করেছে এখন বিকাশ এজেন্ট একাউন্ট খোলার জন্য ব্যবসায়ীরা তাদের কাছে পৌঁছে যাচ্ছে। 

ট্রেড লাইসেন্স কি?

সিটি কর্পোরেশন [কর] বিধি, ২০০৯ এর মাধ্যমে ট্রেড লাইসেন্স পদ্দতির আগমন ঘটে। এই বিধি অনুসারে বৈধভাবে যেকোনো ব্যবসা পরিচালনার জন্য একটি ট্রেড লাইসেন্স প্রয়োজন।ট্রেড লাইসেন্স সিটি কর্পোরেশন থেকে উদ্যোক্তাদের আবেদনের ভিত্তিতে প্রদান করা হয়।ব্যবসায়িক উদ্দেশ্য ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে ট্রেড লাইসেন্স ব্যবহৃত হয় না। একটি ট্রেড লাইসেন্স শুধুমাত্র লাইসেন্সধারী ব্যক্তি ও তার ব্যবসা প্রতিস্থানের নামে প্রদান করা হয় এবং এটা কোনোভাবে হস্তান্তরযোগ্য নয়।

ট্রেড লাইসেন্স আবেদন ফরম

ট্রেড লাইসেন্স অনেক প্রকারের হয়ে থাকে।আপনাকে বিকাশ এজেন্ট ব্যবসা করার জন্য আপনার যে ধরনের ট্রেড লাইসেন্স প্রয়োজন হবে সেটি হল একটি ক্ষুদ্র ব্যবসায়ী অথবা একটি টেলিকম ব্যবসা ট্রেড লাইসেন্স হতে পারে।  এছাড়া আপনি অন্যা কোন ব্যবসায়ী হলেও সেই ট্রেড লাইসেন্স ব্যবহার করতে পারবেন বিকাশ এজেন্ট একাউন্ট খোলার জন্য তাতে কোন সমস্যা নেই।   ট্রেড লাইসেন্স করার জন্য আবেদন ফরম টি আপনার নিকটস্থ সিটি কর্পোরেশন অফিস অথবা ইউনিয়ন পরিষদে থেকে সংগ্রহ করতে পারবেন।এছাড়াও বর্তমানে অনলাইনে ট্রেড লাইসেন্স এর আবেদন জমা নেয়া হয়।  

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ