Join Our Telegram channel! name='keywords'/> ফ্রিল্যান্সিং ডিজিটালট মার্কেটিং কি?‌‌ | ডিজিটাল মার্কেটিং শেখার উপায়?

Ticker

10/recent/ticker-posts

Ads

ফ্রিল্যান্সিং ডিজিটালট মার্কেটিং কি?‌‌ | ডিজিটাল মার্কেটিং শেখার উপায়?

বর্তমান  সময়  ইন্টারনেটের যুগ । এখন ঘরে বসে মানুষ বিশ্বের সব খবরা খবর
রাখতে পারছে। বলা যায় পৃথিবী এখন হাতের মুঠে প্রায় চলে এসেছি । ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে আমরা অল্প সময়ে ব্যবসায় সফলতা অর্জনের জন্য আগে আমাদেরকে জানতে হবে digital marketing কি? Digital marketing হলো ইলেকট্রনিক মিডিয়াকে ব্যবহার করে ইলেকট্রনিক  এর দুনিয়ায় যেকোনো পণ্য, প্রতিষ্ঠান বা ব্র্যান্ডের প্রচারণা বা বিজ্ঞাপন দেয়। তবে বিশেষ করে সোশ্যাল মিডিয়াতে বিজ্ঞাপন দেওয়ার হার বর্তমানে সবচেয়ে বেশি দেখা যায়। এই কারণে বিশ্বে ৬২.৫ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করছে এবং তার মধ্যে প্রায় ৭৬ % মানুষ বিভিন্ন  সোশ্যাল মিডিয়া ব্যবহার করে। তাই সোশ্যাল মিডিয়া এবং ডিজিটাল মাধ্যমগুলোকে কাজে লাগিয়ে ব্যবসার পথ আরো সমৃদ্ধ হচ্ছে। আর ট্রেডিশনাল মার্কেটিং  এর তুলনায় ডিজিটাল মার্কেটিং অনেক সাশ্রয়ি বা লাভজনক হয়ে উঠেছে। তাই বর্তমান সময়ে বিজনেস গুলোর জন্য ডিজিটাল মার্কেটিং অনেক বেশি আবশ্যক। তবে এইবার আমরা চলে যাই ডিজিটাল মার্কেটিং এর বিজনেস করার সুবিধা এবং অসুবিধা দিকগুলোর বিষয়বস্তুর দিকে।



আরো পড়ুন: ডিজিটাল মার্কেটিং শিখে ক্যারিয়ার গড়তে চাইলে এখনই এখানে ক্লিক করে সবগুলো আর্টিকেল দেখে কাজ শিখে টাকা ইনকাম করতে পারেন কাজ করে


ফ্রিল্যান্সিং ডিজিটালট মার্কেটিং কি?‌‌ | ডিজিটাল মার্কেটিং শেখার উপায়?




নাম্বার ১: মার্কেটিং এজেন্সি মূলত একই ক্লাইনফেসিং বিজনেস। যেখানে আমরা
এককভাবে কোন কাজ চালিয়ে যেতে পারবো না। বড়ং বিভিন্ন ডিজিটাল মাধ্যমে কোন প্রডাক্ট সার্ভিস প্রচারণা চালান একজন ডিজিটাল মার্কেটার। যেমন সোশ্যাল মিডিয়াতে, ইমেইলের মাধ্যমে, সার্চ ইঞ্জিন, মোবাইল অ্যাপ স্টোর, তাছাড়া ইটমার্চ প্ল্যাটফর্ম এই অ্যাপগুলোর মাধ্যমে সার্ভিস দিয়ে থাকে।


নাম্বার ২: ডিজিটাল মার্কেটিং হিসেবে চাকরি । কোন প্রতিষ্ঠানে ডিজিটাল মার্কেটিং হিসেবে ক্যারিয়ারের ধাপ প্রতিষ্ঠানের উপর নির্ভর করে। যেমন তার একটি উদাহরণ হলো , জুনিয়র ডিজিটাল মার্কেটিং এক্সিকিউটিভ বা ডিজিটাল মার্কেটিং অ্যাসোসিয়েট, সিনিয়র ডিজিটাল মার্কেটিং এক্সিকিউটিভ , মার্কেটিং ম্যানেজার, সিনিয়র মার্কেটিং ম্যানেজার, অ্যাসিস্ট্যান্ট মার্কেটিং ডিরেক্টর, বা মার্কেটিং ডিরেক্টর।
স্পেশাল ইজেশন পদবি অনুযায়ী পদের নাম নির্দিষ্ট হতে পারে। যেমন সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ে  স্পেশাল ইজেসনের ক্ষেত্রে মার্কেটিং ম্যানেজারের পদবী হয়ে যেতে পারে সোশ্যাল মিডিয়া ম্যানেজার বা কমিউনিটি ম্যানেজার।


নাম্বার ৩: ডিজিটাল মার্কেটিং এ জব করলে কেমন টাকা পাওয়া যায়?
চাকরির ক্ষেত্রে প্রতিষ্ঠানের ধরন , আপনার দক্ষতা, অভিজ্ঞতা এবং যোগ্যতা আরো অনেক কিছুর উপর আপনার বেতন নির্ভর করবে। যেমন সাধারণ জুনিয়র পজিশনে ক্যারিয়ারের শুরু থেকেই মাসিক  বেতন পাওয়া সম্ভব
১৮ থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত। তাছাড়া স্পেশাল ইউজড আর সিনিয়র পজিশনের বেতন তার কয়েক লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। তবে এই ক্ষেত্রে সাধারণত ৫ থেকে ৬ বছরের অভিজ্ঞতা ও ভালো পারফরম্যান্স আপনাকে তাদেরকে দেখাতে হবে। তবে এটা খুব সহজে বলা যেতে পারে ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রে জব আমাদের উপর নির্ভর করে আমাদের বেতন।

তবে ডিজিটাল মার্কেটার হিসেবে আপনার কাজ 

যেকোনো ডিজিটাল মার্কেটিং এর প্রতিষ্ঠানে আপনি ডিজিটাল মার্কেটার হিসেবে  থাকলে আপনার দৈনন্দিন যে কাজগুলো সঠিকভাবে চালিয়ে যেতে হবে।

*ডিজিটাল মাধ্যম গুলোর জন্য মার্কেটিং পরিকল্পনা বানাতে হবে। যাতে গ্রাহকের নজর আপনার প্রোডাক্ট এর উপর একটু বেশি পড়ে।

*প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে কন্টাক্ট , আপলোড ও আপডেট করতে হবে। যার ফলে আপনার প্রোডাক্টগুলো ক্রেতারা ক্রয় করার আগে তার সম্পর্কে জানতে পারে।

*সোশ্যাল মিডিয়া প্রোফাইলে পোস্ট করা এবং ইউজারদের সাথে যোগাযোগ রাখা। যার ফলে গ্রাহকরা আপনাদের প্রোডাক্ট ক্রয় করে কি কি সুবিধা পেয়েছে তা জানার জন্য।

*মার্কেটিং কমেন্ট  যেমন ব্লগ পোস্ট, বা গ্রাফিক্স তৈরিতে সাহায্য করা।
*ইমেইল মার্কেটিং ক্যাম্পেন চালাতে হবে।
*ক্লাইন  অ্যফিলিয়েট নেটওয়ার্ক ও পার্টনারদের সাথে যোগাযোগ রাখতে হবে যার মাধ্যমে ভালো-মন্দ দিকগুলো তাদের সাথে তুলে ধরতে হবে।

*সেলস ও মার্কেটিং রিপোর্ট তৈরি করতে হবে।
*ডিজিটাল ট্রেন সম্পর্কে ধারণা রাখতে হবে।


**এক জন ভালো মানের ডিজিটাল মার্কেটার হওয়া মানে ডিজিটাল মার্কেটিং এর প্রতিটি বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে। আমরা প্রায় সকলেই জানি ডিজিটাল মার্কেটিং অনেক বড় একটি খাত। আর তার জন্য আমাদেরকে পুরো অনলাইনের প্রতিটি সেক্টরে  প্রতি জ্ঞান অর্জন করা দরকার । আর আপনার মনে যদি একজন উন্নত মানের ডিজিটাল মার্কেটার হতে চায় তাহলে সর্বপ্রথমে আপনাকে করতে হবে ডিজিটাল মার্কেটিং এর সকল বিষয়বস্তুর সম্পর্কে ধারণা নিতে হবে। তবে আপনার লক্ষ্য রাখতে হবে যে আপনি  একজন ডিজিটাল মার্কেটের হবেনি হবে তাহলে দেখা গেছে আপনি আরো এগিয়ে যেতে পারবেন। আপনাদের কাছে কি রকম লেগেছে তা অবশ্যই আমাদেরকে জানিয়ে দিবেন আপনাদের একটি মূল্যবান কমেন্টের এর মাধ্যমে আর ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করে তাদের দেখার সুযোগ করে দিন।



এই আর্টিকেলটি মূলত  এক্সপার্ট ডিজিটাল  মার্কেটারদের  মতামতের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ