Join Our Telegram channel! name='keywords'/> Learning graphic design for beginners-গ্রাফিক ডিজাইন কি? পর্ব-১

Ticker

10/recent/ticker-posts

Ads

Learning graphic design for beginners-গ্রাফিক ডিজাইন কি? পর্ব-১

ফ্রী গ্রাফিক্স ডিজাইন কোর্স


আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সিং সাইট গুলোর মধ্যে অনলাইন থেকে ইনকাম করার আকর্ষণীয় একটি মাধ্যম হচ্ছে গ্রাফিক্স ডিজাইন । প্রযুক্তিনির্ভর এই সময়ে অনলাইন থেকে টাকা ইনকাম করার জন্য গ্রাফিক্স ডিজাইন একটি আলোচিত বিষয়বস্তু । ( গ্রাফিক্স ডিজাইন বিষয়ে প্রাথমিক জ্ঞান অর্জন )


ছোট-বড় প্রায় সকল কাজেই গ্রাফিক্স ডিজাইনের প্রয়োজন হয়ে থাকে । আউটসোর্সিং অথবা ফ্রিল্যান্সিং সাইট গুলোর মধ্যে গ্রাফিক্স ডিজাইন এর চাহিদাও অনেক হারে বেশি তার কারণ হচ্ছে এই পেশাটিতে অনেক টাকা ইনকাম করা যায় । (how to graphic design start)


আগেই বলে রাখি গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো করার জন্য আপনার ভিতর ক্রিয়েটিভিটি এবং সৃজনশীল মন-মানসিকতার প্রয়োজন । 5 টাকা দামের একটি বিস্কুটের প্যাকেট থেকে শুরু করে সিনেমা তৈরি করার জন্য গ্রাফিক্সের প্রয়োজন হয়ে থাকে । ( গ্রাফিক্স ডিজাইন এর গুরুত্ব )


 প্রফেশনাল ভাবে যারা গ্রাফিক্স ডিজাইনার মাসে তারা বিপুল পরিমাণ অর্থ কামিয়ে নেয় । টাকা কামানোর জন্য আপনাকে কিন্তু অবশ্যই একটি স্ট্রং স্কিল তৈরি করতে হবে । (how to learn graphic design at home)


বর্তমান বিশ্বে গ্রাফিক্স ডিজাইনের মূল্য অনেক বেশি । একজন অভিজ্ঞ গ্রাফিক্স ডিজাইনার মাস শেষে মোটা অংকের আয় কামিয়ে নিতে পারবে কিন্তু যারা গ্রাফিক্স ডিজাইনে নতুন তাদের ক্ষেত্রে কিন্তু ইনকাম করাটা অনেক কঠিন । ( Online graphics design by outsourcing


যারা নতুন এই কাজটি করার জন্য কিন্তু প্রথমেই তাদেরকে কাজটি সম্পর্কে ধারণা অর্জন করে নিতে হবে । গ্রাফিক্স ডিজাইন তৈরি করার মতো এবিলিটি থাকলেই আপনি কিন্তু এই কাজটিতে অংশগ্রহণ করতে পারবেন । (online graphic design courses with certificates)


অনলাইন ভিত্তিক প্রায় প্রতিটা গেমস এর ভিতরে কিন্তু আমরা গ্রাফিক্স ডিজাইন এর উপস্থিতি দেখতে পাই । কেবলমাত্র গেমসই নয় আমাদের দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় অনেক কিছুর ভিতরেই আমরা গ্রাফিক্স দেখতে পাই । ( দৈনন্দিন জীবনের জন্য গ্রাফিক্স ডিজাইন )


ইনকাম করার জন্য আপনি যদি গ্রাফিক্স ডিজাইনকে বেছে নেন তাহলে আপনাকে অবশ্যই অনেক মেধাবী এবং দক্ষতার অধিকারী হতে হবে । নতুন নতুন ডিজাইন তৈরি করার মতো সৃজনশীলতা আপনার ভিতরে থাকলে আপনি গ্রাফিক্স ডিজাইনে অনেক উন্নতি লাভ করতে পারবেন খুব কম সময়ের মধ্যেই । (graphic design student portfolio)


একজন প্রফেশনাল ফ্রিল্যান্সার গ্রাফিক্স ডিজাইনের কাজ করে মাস শেষে দেড় লক্ষ টাকা বা তারও বেশি ইনকাম করে নিতে পারে । নতুনদের কাছে এই কথাটি বিশ্বাস করতে অনেকটা কষ্ট হলেও এটাই কিন্তু সত্যি । প্রফেশনাল ফ্রিল্যান্সারদের মতো চাইলে আপনিও কিন্তু পারবেন মাস শেষে অনেক টাকা ইনকাম করে নিতে । কাজ গুলো বোঝে যাওয়ার পরে এর থেকে বেশি টাকা ইনকাম করার সুযোগ রয়েছে এখানে । ( graphic design portfolio ideas)


তবে অনলাইন থেকে ইনকাম করাটা ততটা সহজ নয় এক্ষেত্রে অনেক ধাপ পেরোতে হয় । ধৈর্য সহকারে সফলভাবে ধাপগুলো পার হবার পর একটা সময় সাফল্য আপনার কাছে ধরা দিবে ইনশাল্লাহ । যে পর্যন্ত কাজগুলো আপনি শিখতে না পারবেন ঠিক সেই মুহুর্তে পর্যন্ত এই কাজটি আপনার কাছে কঠিন বলে মনে হতে পারে । ( গ্রাফিক্স ডিজাইন শেখার উপায় )


নতুনদের জন্য এরকমটা ভাবা অস্বাভাবিক কিছু নয় । কিন্তু কাজ করার জন্য আপনার কাছে যদি পূর্ব থেকে অভিজ্ঞতা থেকে থাকে তাহলে কাজটি করার জন্য আপনার আগ্রহ অনেকটা বেড়ে যাবে এবং আপনি সাফল্য অর্জন করতে পারবেন অনায়াসেই ।  (make money with graphic design online)


গ্রাফিক্স ডিজাইন কি ?


আমরা যারা গ্রাফিক্স ডিজাইন করে টাকা ইনকাম করতে চাই গ্রাফিক্স ডিজাইন কি ? এটি বলতে কি বুঝায় ? এই বিষয়গুলো তাদের জানা অত্যন্ত প্রয়োজন । আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা এই বিষয়গুলো জানি আবার এমন অনেক মানুষ রয়েছে এই বিষয়গুলো সম্পর্কে কোন ধারণা নেই তাদের । গ্রাফিক্স ডিজাইনের কাজ করে ইনকাম করতে হলে প্রাথমিকভাবে এই বিষয়গুলো জানা প্রয়োজন । ( what is mean the graphic design )


গ্রাফিক্স ডিজাইন মূলত দুইটি ইংরেজি শব্দের সমন্বয়ে গঠিত । গ্রাফিক্স শব্দের অর্থ বলতে বুঝায় কালারের সংমিশ্রণ এবং ডিজাইন শব্দের অর্থ হলো নকশা । সুতরাং শাব্দিক অর্থে গ্রাফিক্স ডিজাইন বলতে আমরা বুঝি কালারের সংমিশ্রণ ঘটিয়ে নিজের কল্পনা শক্তিকে বাস্তব চিত্র প্রদান করা । ( গ্রাফিক্স ডিজাইন বলতে কি বুঝায় )



 কল্পনা শক্তিকে কম্পিউটার এবং ল্যাপটপ এর সাহায্য নিয়ে বিভিন্ন সফটওয়্যার এর মাধ্যমে বাস্তব রূপ প্রদান করাই হলো গ্রাফিক্স ডিজাইন সহজভাবে বলতে গেলে আমরা যখন কম্পিউটারের সাহায্য নিয়ে মেধা শক্তিকে কাজে লাগিয়ে আমাদের কল্পনাশক্তিকে যখন চোখের সামনে নিয়ে আসি তখন সেটিকে গ্রাফিক্স ডিজাইন 
বলে । ( ইনকাম করার জন্য গ্রাফিক্স ডিজাইন )


 
গ্রাফিক্স ডিজাইনের কাজ গুলো করার জন্য আপনার ভেতরে প্রযুক্তিগত ধারণা থাকতে হবে । কল্পনা শক্তিকে বাস্তব চিত্র দেওয়ার জন্য গ্রাফিক্স ডিজাইন এর ভূমিকা অতুলনীয় । বাস্তব চিত্র ফুটিয়ে তোলার জন্য বিভিন্ন কাজে গ্রাফিক্স ডিজাইনে ব্যবহার হয়ে থাকে । ( অনলাইন থেকে আয় করার জন্য গ্রাফিক্স ডিজাইন এর গুরুত্ব )


এক কথায় বলা যায় নিজের ব্যক্তিগত চিন্তা ধারা গুলো কে চিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলার অপর নাম গ্রাফিক্স ডিজাইনগ্রাফিক্স ডিজাইন এর ব্যবহার বর্তমান মার্কেটে ব্যাপক । গ্রাফিক্স ডিজাইনের মার্কেটপ্লেস গুলো আকারে অনেকটাই বড় । ( Graphic design marketplace



যার কারণে এই কাজটির মাধ্যমে বিভিন্ন মানুষ অর্থ উপার্জন করে নিজের ভবিষ্যৎ গড়ে তুলতে পারে । এই কাজটি করে অনেক টাকা উপার্জন করা যায় বলে বেশিরভাগ মানুষের ক্ষেত্রে এই কাজটি করার আগ্রহ বেড়ে যায় । ( ফ্রিল্যান্সিং করার জন্য গ্রাফিক্স ডিজাইন পেশা )


Learning graphic design for beginners-গ্রাফিক ডিজাইন কি? পর্ব-১



গ্রাফিক্স ডিজাইনের গুরুত্বপূর্ণ ক্যাটাগরি


গ্রাফিক্স ডিজাইনের মার্কেটপ্লেসগুলো তুলনামূলকভাবে অনেক বৃহৎ । গ্রাফিক্স ডিজাইনের বিভিন্ন ধরনের ক্যাটাগরি রয়েছে যেখান থেকে আপনি চাইলে আপনার পছন্দ মত কাজ গুলো খুজে বের করে টাকা উপার্জন করতে পারবেন । ( গ্রাফিক্স ডিজাইন এর কাজ করে অনলাইন থেকে ইনকাম করার সুবিধা )



তবে গ্রাফিক্স ডিজাইনে কাজের কোন অভাব নেই এখানে আপনি যত বেশি কাজ করতে পারবেন ঠিক ততো বেশি ইনকাম করার সুযোগ রয়েছে ।
বিভিন্ন ধরনের ক্যাটাগরির মধ্যে গুরুত্বপূর্ণ কিছু ক্যাটাগরি রয়েছে যেগুলো সচরাচর সবাই কমবেশি করে থাকে । ( গ্রাফিক্স ডিজাইন করার উপায় )

১ / ক্যালেন্ডার বানানো

২ / বইয়ের কভার পেইজ ডিজাইন

৩ / ওয়েব পেইজ নকশা করা

৪ / লোগো ডিজাইন

৫ / ম্যাগাজিন ডিজাইন

৬  / টি-শার্ট ডিজাইন

৭ / ফটো এডিটিং করা 

৮ ইত্যাদি ইত্যাদি


উপরে উল্লেখিত ক্যাটাগরি ছাড়াও আরো অন্যান্য বিষয়বস্তু রয়েছে সেগুলো দেখে যদি আপনার অভিজ্ঞতা থেকে থাকে তাহলে আপনি গ্রাফিক্স ডিজাইন নিয়ে কাজ করতে পারবেন । তবে সচরাচর অভিজ্ঞ ফ্রিল্যান্সাররা গ্রাফিক্স ডিজাইনের ক্যাটাগরির মধ্যে এই ডিজাইনগুলো বেশি করে থাকে । ( গ্রাফিক্স ডিজাইন কোথায় ব্যবহার করা হয় )



গ্রাফিক্স ডিজাইনে কাজ করার প্রাথমিক উপায় সমূহ


অনলাইন থেকে ইনকাম করার জন্য প্রাথমিক পর্যায়ে অনেক দিক নির্দেশনা আপনাকে ফলো করতে হবে । তার কারণ প্রাথমিক পর্যায়ে আপনার অনেক সমস্যার সম্মুখীন হতে হবে এই সমস্যা গুলোর সমাধান করতে হলে আপনাকে অভিজ্ঞতা লাভ করতে হবে । ( গ্রাফিক্স ডিজাইন বিষয়ে অভিজ্ঞতা অর্জনের উপায় )



আপনারপাশে কোন অভিজ্ঞ ফ্রিল্যান্সার থাকলে এবং অনলাইনে বিভিন্ন প্ল্যাটফর্ম রয়েছে যেখান থেকে আপনি প্রাথমিকপর্যায়ে ধারণা অর্জন করে নিতে পারবেন ।গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো করার জন্য সর্বপ্রথম আপনার আগ্রহ কে প্রাধান্য দিয়ে এগিয়ে যেতে হবে ।
( Outsourcing and freelancing income 
platform )



 যথাসম্ভব পরিশ্রমী এবং ধৈর্য ধারণ করে ধাপে ধাপে কাজটি সম্পূর্ণ করতে হবে । আপনার ভেতরের যদি ক্রিয়েটিভিটি এবং গ্রাফিক্স ডিজাইন করার জন্য নতুন নতুন চিন্তা ভাবনা থাকে তাহলে এই বিষয়ে আপনার উন্নতি করতে ততটা সময় লাগবে না । ( অনলাইন থেকে ইনকাম করার জন্য কতদিন লাগতে পারে )


গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো করার জন্য বিভিন্ন ধরনের কোর্স কমপ্লিট করতে হবে । অফলাইন এর পাশাপাশি অনলাইনে ও টাকা খরচ করে বিভিন্ন ওয়েবসাইট থেকে কাজগুলো শিখতে পারবেন । তবে আমাদের দেশে এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলো কাজ শেখানোর বদলে টাকা নিয়ে ধোঁকা দিয়ে চলে যায় । ( গ্রাফিক্স ডিজাইন করে কিভাবে বেশি টাকা ইনকাম করা যাবে )



 আর এজন্যেই দেশের মানুষগুলোর মধ্যে অনলাইনে টাকা খরচ করে ধারণা অর্জন করার আগ্রহ খুবই কম । এ সকল ওয়েবসাইট থেকে সকলকে সচেতন থাকতে হবে এবং ওয়েবসাইটগুলোর সততা পর্যবেক্ষণ করে টাকা খরচ করে দক্ষতা অর্জন করতে হবে । 
 ( ওয়েবসাইট থেকে কাজ শেখার সুবিধা )


তবে প্রতিটা প্রতিষ্ঠান ও সংগঠন যে এমনটা করে এটা কিন্তু বলা ঠিক হবে না । অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা সততা বজায় রেখে কাজগুলো করে থাকে । ধারণা এবং কাজগুলো শিখার পরে অবশ্যই যারা নতুন তাদেরকে মার্কেটপ্লেস সম্পর্কে জানতে হবে । কোথায় গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো পাওয়া যাবে , ক্লায়েন্ট  অথবা বায়ারদের কিভাবে পাওয়া যাবে সে বিষয়ে পূর্ণাঙ্গ জ্ঞান অর্জন করাটা একজন ফ্রিল্যান্সারের দায়িত্বের ভিতরে পড়ে । ( গ্রাফিক্স ডিজাইন এর ক্যাটাগরি )



নিজের অভিজ্ঞতা যাচাই করার জন্য সুবিধা


প্রথম পর্যায়ে আপনি যখন ধারণা অর্জন করে কাজ শিখে যাবেন তখন অভিজ্ঞতা যাচাই করার জন্য আপনাকে বিভিন্ন পরীক্ষা দিতে হতে পারে ‌‌। তবে আমার মতে নিজের অভিজ্ঞতা যাচাই করার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানে অংশগ্রহণ করা । 99 ডিজাইন নামক একটি ওয়েবসাইট রয়েছে যেখানে প্রতি বছর গ্রাফিক্স ডিজাইনের ওপর ভিত্তি করে প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে । ( গ্রাফিক্স ডিজাইন ওয়েব সাইটে অংশগ্রহণ )



যেখানে হাজারো ফ্রিল্যান্সার তাদের অভিজ্ঞতা যাচাই করার জন্য এখানে অংশগ্রহণ করে থাকে । আপনি যখন একজন গ্রাফিক্স ডিজাইনার হয়ে যাবেন তখন আপনার নিজের অভিজ্ঞতা যাচাই করার জন্য 99 ওয়েবসাইটটিতে অংশগ্রহণ করা আবশ্যক । ( গ্রাফিক্স ডিজাইনে অংশগ্রহণের সুবিধা )



আপনার মত এখানে আরও হাজারো হাজারো ফ্রিল্যান্সার অংশগ্রহণ করে থাকবে যারা নিজেদের গ্রাফিক্স তৈরি করে এখানে আপলোড করবে । বিচারকরা তাদের পছন্দমতো যেকোনো একটি ডিজাইনকে বিজয়ী বলে ঘোষণা দিয়ে থাকে এবং এর পাশাপাশি তাদেরকে পুরস্কৃত করা হয় । ( How to improve graphics design )



অভিজ্ঞ গ্রাফিক্স ডিজাইনারের ভবিষ্যৎ


যারা প্রফেশনালভাবে গ্রাফিক্স ডিজাইন করে থাকে মাস শেষে তাদের বেতনের কথাটি শুনলে আপনার কাছে অনেকটা অবিশ্বাস্য মনে হতে পারে । একজন অভিজ্ঞ ফ্রিল্যান্সারদের মাসিক বেতন প্রায় দেড় লাখ এবং তার উপরে । তবে গ্রাফিক্স ডিজাইন কাজগুলোর মধ্যে অনেক টাকা ইনকাম করা যায় । অনেক টাকা ইনকাম করার কারণে একজন ফ্রিল্যান্সারের কখনোই কিন্তু তার ভবিষ্যত নিয়ে টেনশন করতে হয় না । ( Career of graphic designer )


 আপনি চাইলে আপনার আশেপাশের কোন অভিজ্ঞ ফ্রিল্যান্সারের জীবনযাপন সম্পর্কে দেখতে পারেন । তাদের ভবিষ্যৎ ভাবনা অনেকটাই বৃহৎ । একজন ফ্রিল্যান্সারের চলাফেরার ভেতরে স্মার্টনেস লক্ষ্য করা যায় । তবে অভিজ্ঞ ফ্রিল্যান্সারদের সাফল্য অর্জন করতে অনেকটা সময় লেগে যায় । ( সাফল্য অর্জনের জন্য কতদিন লাগতে পারে )

সময় লাগলেও দিনশেষে কিন্তু বিজয়টা তাদের হয় । একজন আদর্শ ফ্রিল্যান্সারের মত আপনিও যদি আপনার জীবনের ভবিষ্যৎ উজ্জ্বল করতে চান তাহলে বেশি বেশি করে নিজের আগ্রহ বাড়াতে হবে গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলোর উপর । কেননা কোন কাজে সফল হওয়ার জন্য নিজের আগ্রহ বেশি প্রয়োজন ।
( গ্রাফিক্স ডিজাইন শিখে কি করা যায় )


শিক্ষার্থীদের জন্য গ্রাফিক্স ডিজাইন


গ্রাফিক্স ডিজাইন করে কাজ করার জন্য সবার অধিকার থাকলেও এই কাজগুলোর প্রচারণা সবথেকে বেশি শিক্ষার্থীদের উপর দেখা যায় । নিজেদেরকে স্বাবলম্বী করার জন্য লেখাপড়ার পাশাপাশি পার্টটাইম জব হিসেবে অনেক শিক্ষার্থী রয়েছে যারা গ্রাফিক্স ডিজাইনকে বেছে নিয়েছে । ( graphics design income for the student )



এদের মধ্যে অনেকে সাফল্য লাভ করেছে ইতিমধ্যেই আবার অনেকে আগ্রহ না থাকার কারণে এখন পর্যন্ত উন্নতি লাভ করতে পারেনি । একজন আদর্শ নাগরিক হিসেবে এবং দেশ থেকে বেকারত্বের হার কমানোর জন্য শিক্ষার্থীদের এই উদ্যোগ নেওয়া উচিত । ( salary of a graphic designer )



অনেক সময় দেখা গেছে লেখাপড়া অর্জন করে চাকরি না পাওয়ার কারণে বেকারত্বের মুখোমুখি হতে হয়েছে অনেক স্টুডেন্টদের । তারা যদি লেখাপড়ার পাশাপাশি আউটসোর্সিং অথবা ফ্রিল্যান্সিং সাইটগুলো ধরে রাখতে পারতো তাহলে হয়তো আজ তাদের এটির সাথে মুখোমুখি হতে হতো না । ( graphic designer salary per month )



আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সিং কাজ গুলোর মাধ্যমে একদিকে যেমন এগিয়ে যাচ্ছে দেশের অর্থনৈতিক চাকা ঠিক তেমনি ভাবে অন্য দিকে গড়ে ওঠছে হাজারো শিক্ষার্থীর ভবিষ্যৎ । ( graphic designer career objective )

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ